লামায় ধান ক্ষেত পাহারা দেওয়ার সময় বজ্রপাতে চকরিয়ার চাচা-ভাতিজার নিহত

এ কে এম ইকবাল ফারুক,চকরিয়া •

কক্সবাজারের চকরিয়ার পার্শ্ববর্তী লামা উপজেলার ফাইতং ইউনিয়নের বাঙ্গালী পাড়া এলাকায় টং ঘরে বসে ধানক্ষেতে পাহারা দেয়ার সময় বজ্রপাতে চকরিয়ার দুই চাচা-ভাতিজা নিহত হয়েছেন। সোমবার দিবাগত রাত সাড়ে ১২টার দিকে এ ঘটনা ঘটে।

নিহতরা হলেন- চকরিয়া উপজেলার লক্ষ্যারচর ইউনিয়নের উত্তর লক্ষ্যারচর ৯ নম্বর ওয়ার্ডের পূর্ব পাড়া এলাকার ইসহাক আহমদের ছেলে এনামুল হক (৫০) ও  তার ভাতিজা নবী হোসেনের ছেলে শহীদুল ইসলাম (২০)। লক্ষ্যারচর ইউনিয়ন পরিষদের ৯ নম্বর ওয়র্ডের ইউপি সদস্য জিয়াবুল করিম ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

স্থানীয় সূত্র জানায়, এনামুল হক ও তার ভাতিজা শহীদুল ইসলাম দীর্ঘদিন ধরে লামার ফাইতং এলাকায় চাষাবাদ করে আসছিল। প্রতি বছর ধান পাকার আগ মুহুর্তে তারা রাতে হাতির আক্রমন থেকে ধান রক্ষায় গাছের উপর দ্বিতল বিশিষ্ট টং ঘর তৈরি করে বাস করতো। ঘটনার সময় তাদের পরিবারের অন্যান্য সদস্যরা লক্ষ্যার চরের বাড়িতে থাকলেও চাচা-ভাতিজা টং ঘরের উপর বসে ধান পাহারা দিচ্ছিল। রাত সাড়ে ১২টার দিকে আকস্মিক বজ্রপাত হলে টং ঘরে এসে পড়ে। এ সময় চাচা-ভাতিজা পুড়ে মারা যায়।

প্রসঙ্গত: বজ্রপাত নিহত শহীদুল ইসলামের পিতা নবী হোসেন ৭ বছর আগে একই এলাকায় ধানক্ষেত পাহারা দিতে গিয়ে বন্যহাতির আক্রমণে মারা যান। ওই ঘটনার পর থেকে লম্বা গাছের উপরে টং ঘর তৈরি করে ক্ষেত-খামার পাহারা দিয়ে আসছিল তার পরিবারের লোকজন।